Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

উপপরিচালক (পরিবার পরিকল্পনা) এর কার্য পরিধি

 পদের উদ্দেশ্যঃ

 

জেলায় পরিবার পরিকল্পনা, মা ও শিশু, প্রজনন স্বাস্থ্য এবং পুষ্টি কার্যক্রম সফল বাসতবায়নের লক্ষ্যে গতিশীল দক্ষ প্রশাসনিক ব্যবস্থাপনা নিশ্চিত করা ।

প্রাতিষ্ঠানিক সম্পর্কঃ

 

ক) জবাবদিহিতাঃ

 

প্রশাসনিক-মহাপরিচালক, পরিবার পরিকল্পনা অধিদপ্তর,

কার্যনির্বাহের ক্ষেত্রে- পরিচালক, পরিবার পরিকল্পনা, সংশি­ষ্ট বিভাগ

 

 

খ) তওবাবধায়নাধীন কর্মকর্তা/কর্মচারীঃ

 

জেলার পরিবার পরিকল্পনা কার্যক্রমের সকল কর্মকর্তা/কর্মচারী

 

 

গ) কার্যক্ষেত্রে সম্পর্কে যোগাযোগঃ

 

পরিচালক, বিভাগ, জেলা পর্যায়ের সহকারী পরিচালকগণসহ সকল কর্মকর্তা/কর্মচারী

মূল দায়িত্বঃ

1.  জেলায় পরিবার পরিকল্পনা, মা শিশু ও প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি কর্মসূচী বাসতবায়নে পরিকল্পনা প্রণয়ন ।

2.মহাপরিচালক, পরিচালক ও বিভাগীয় পরিচালক এর তওবাবধানে জেলা পর্যায়ে পরিবার পরিকল্পনা, মা শিশু ও প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি কার্যক্রম বাসতবায়ন করা ।

3.           কর্মী ব্যবস্থাপনাসহ পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার কল্যাণ পরিদর্শিকা, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী, পরিবার কল্যাণ সহকারী, আয়া এবং এমএলএসএস’দের নিয়োগ জেলার ভিতরে বদলি ও শৃংঙ্খলামুলক কার্যক্রম গ্রহণ। জেলার অন্যান্য সকল কর্মকর্তা/কর্মচারীদের শৃংঙ্খলা বিষয়ে সূচনাকারী হিসেবে দায়িত্ব পালন ।

4.সহকারী পরিচালক(পরিবার পরিকল্পনা), সহকারী পরিচালক (সিসি), মেডিক্যাল অফিসার(ক্লিনিক), মেডিক্যাল অফিসার (সিসি), উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিক্যাল অফিসার(এমসিএইচ-এফপি), মেডিক্যাল অফিসার (পরিবার কল্যাণ) এর কার্যক্রমের প্রতিবেদন ও তাদের বার্ষিক গোপনীয় প্রতিবেদনে অনুবেদনকারী কর্মকর্তা হিসাবে এবং সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও সিনিয়র পরিবার কল্যাণ পরিদর্শিকা এর বার্ষিক গোপনীয় প্রতিবেদনে প্রতিস্বাক্ষরকারী কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন ।

5.স্বেচ্ছাসেবী সংস্থার কার্যক্রম ও মাল্টি সেক্টরাল উন্নয়ন কার্যক্রম সমন্বয় করা । স্বেচ্ছাসেবী ও অসরকারী সংস্থার অধিভুক্তিতে নবায়নের জন্য উর্দ্ধতন কর্মকর্তার সুপারিশকরণ এবং তাদেরকে জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী ও অন্যান্য উপকরণ সরবরাহ নিশ্চিতকরণ । জেলা পরিবার পরিকল্পনা সমন্বয় কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন।

6.            উপজেলা তদনিম্ম পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীদের কার্যএুম, এমসিডব্লিউ­সি, সদর ক্লিনিক, তওবাবধান ও পরিদর্শন করা। মাসে ২টি উপজেলা পরিবার পরিকল্পনা কমিটির সভা, ২টি ইউনিয়ন পরিবার পরিকল্পনা কমিটির সভায় উপস্থিত থেকে মতামত ও পরামর্শ দান। এ ছাড়াও ৪টি উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের সার্বিক কার্যক্রম সরেজমিনে যাচাই পূর্বক ৭ দিনের মধ্যে মহাপরিচালক ও বিভাগীয় পরিচালককে অবহিত করা। জবাবদিহিতার দায়-দায়িত্ব বহন করা।

7.নিয়ন্ত্রণধীন সকল প্রথম শ্রেণীর জেলা/উপজেলা/ইউনিয়ন পর্যায়ের কর্মকর্তাদের নৈমিত্তিক ছুটি প্রদান এবং অন্যান্য সকল প্রকার ছুটির অগ্রায়ন করা। জেলার সকল পর্যায়ের কর্মচারীদের নৈমিত্তিক ছুটি ব্যতীত অন্যান্য সকল প্রকার ছুটি অনুমোদন (বৈদেশিক ছুটি ব্যতীত)।

8.            মাঠ প্রশিক্ষণ এবং জেলা ও নিম্মপর্যায়ে অনুষ্ঠিত সকল প্রশিক্ষণ কার্যক্রমতওবাবধান ।

9.জেলার আই ই এম কার্যএুমের উন্নয়নে কৌশল নির্ধারন, বাসতবায়ন তওবাবধান এবং গ্রাম পর্যায় কর্মসূচীর চাহিদা সৃষ্টিকরণ।

10.       জেলায় জন্ম নিয়ন্ত্রন সামগ্রী ও অন্যান্য উপকরণ সংগ্রহ, সংরক্ষণ, সরবরাহ বিতরণ নিশ্চিতকরণ । এ জন্য মাসে কমপক্ষে ২টি আঞ্চলিক পণ্যাগার ও ৩টি উপজেলা গুদাম এবং অসরকারী সংস্থার সরবরাহ এবং বাস্তব মজুদ স্থিতি যাচাই করে সময় মত সরাসরি মহাপরিচালক ও পরিচালক (উপকরণ ও সরবরাহ) কে অবহিতকরণ।

11.       মাসিক, ত্রৈমাসিক ও বাৎসরিক প্রতিবেদন সংগ্রহ, একত্রীকরণ ও প্রতিবেদন প্রদান।

12.      এফডব্লি­উসি নির্মাণে তত্ত্বাবধান করা।

13.     কর্মীর প্রশিক্ষণ, যানবাহন ও অন্যান্য যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ ও পরিচালনা নিশ্চিতকরণ ।

14.       নিয়মিত সম্পাদিত কাজের ও খরচের প্রতিবেদন সংশি­ষ্ট মহাপরিচালক ও পরিচালক বরাবরে দাখিলকরণ।

15.      সকল পরিবার কল্যাণ পরিদর্শিকা, পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার কল্যাণ সহকারী, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী, আয়া ও এমএলএসএস এর নিয়োগকারী কর্তৃপক্ষ হিসাবে দায়িত্ব পালন।

16.     নিয়োগকারী কর্তৃপক্ষ হিসাবে কর্মচারীদের শৃংঙ্খলা বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ।

17.      স্থায়ী ও দীর্ঘ মেয়াদি পদ্ধতি কর্মসূচির বাসতবায়ন তত্ত্বাবধান।

18.     জেলা পর্যায়ে সরকার কর্তৃক গঠিত বিভিন্ন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন।

19.      অডিট আপত্তি নিষ্পত্তির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

20.   সরকার কর্তৃক প্রদত্ত অপারপর দায়িত্ব পালন।